প্রকাশিত: Tue, Jul 4, 2023 11:51 PM
আপডেট: Thu, May 23, 2024 9:04 PM

[১]ঢাকায় আসছে আইএমএফ প্রতিনিধি দল

মো. আখতারুজ্জামান: [২] আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধি দল ঢাকা সফরে আসছে। সফরে তারা আর্থিক খাতের সংস্কার পর্যবেক্ষণের পাশাপাশি সরকারি-বেসরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। ৫ থেকে ১৭ জুলাই এসব বৈঠক করবে আইএমএফ প্রতিনিধি দল।

[৩] এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি দ্রুত বর্ধনশীল অর্থনীতি হিসেবে অবস্থান ধরে রাখা বাংলাদেশ বৈদেশিক মুদ্রার রিজার্ভের চাপের মুখে অর্থনীতিতে স্থিতিশীলতা ফেরাতে আইএমএফের কাছে ঋণ আবেদন করে। ঋণ দেওয়ার সুযোগে সংস্থাটি বাংলাদেশকে ব্যাংকসহ বিভিন্ন খাত সংস্কারের শর্ত দেয়।

[৪] ঋণ চুক্তির সময় বাংলাদেশ বেশ কিছু ক্ষেত্রে সংস্কারের শর্তে সম্মতি দিয়েছিল। ঋণের প্রথম কিস্তি ছাড়ের পর নজরদারি বাড়ানোর পাশাপাশি এখন বাকি শর্ত বাস্তবায়নে জোর তাগিদ দিচ্ছে আইএমএফ।

[৫] আইএমএফের ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণের মধ্যে গেল ফেব্রুয়ারিতে প্রথম কিস্তির ৪৭ কোটি ৬২ লাখ ডলার হাতে পায় বাংলাদেশ। প্রথম কিস্তি পাওয়ার আগে ও পরে বাংলাদেশ আইএমএফের পরামর্শ অনুযায়ী বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়িয়ে ভর্তুকি কমানোসহ আর্থিক খাতের কাঠামো ও নীতি সংস্কারের বেশ কিছু শর্ত বাস্তবায়নও করেছে।

[৬] অক্টোবর মাসে ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের আগে আইএমএফের কারিগরি মিশন বাংলাদেশ আর্থিক খাতের সংস্কারে ঠিক কতটা এগোলো তা পরখ করতে আসছে। এবার তাদের এই প্রতিনিধি দলের সঙ্গে যোগ হয়েছে বিশ্বব্যাংকের দুই সদস্য।

[৭]ঢাকায় ৫ থেকে ১৭ জুলাই কয়েক দফায় বৈঠকে বসবে আইএমএফ মিশনের প্রতিনিধিরা। সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের পাশাপাশি এবার তারা বেসরকারি ব্যাংকের কর্তাদের সঙ্গেও বৈঠক করবেন। ব্যাংক-বীমা, ক্ষুদ্রঋণ সংস্থা, বন্ড, মিউচ্যুয়াল ফান্ডসহ বিভিন্ন আর্থিক বিষয় নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে। সম্পাদনা: শামসুল হক বসুনিয়া